আফ্রিকানদের স্বপ্ন বিশ্বকাপে মরক্কো সেমিতে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১০, ২০২২ সময়ঃ ১:০৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০৬ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

মরক্কো আফ্রিকান মহাদেশ থেকে সেমিফাইনালে যাওয়ার জন্য প্রথম দল হতে চাইছে। মরক্কোর ইতিহাস সৃষ্টিকারী ফুটবল দল ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগালকে আজ রাত ৯টায় কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মোকাবেলা করার প্রস্তুতি শেষ করেছে।

কাতার বিশ্বকাপে আরব বিশ্ব জুড়ে এবং ইউরোপ এবং আফ্রিকায সকলের দৃষ্টি ছিল যখন মরক্কো পেনাল্টিতে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। এরপর এখন স্বপ্ন আলো পাখা ছড়িয়েছে। এবার সেমিতে টিকিট চায় মরক্কো।

স্পেনের বিপক্ষে জয়ের পর মরক্কোর ওয়ালিদ রেগরাগুই বলেছেন, “আফ্রিকানদের এখন উচ্চাকাঙ্ক্ষী হতে হবে এবং ভাবতে হবে কেন বিশ্বকাপ জিততে পারব না, যদিও এটা কঠিন কাজ।’

তাদের প্রথম কোয়ার্টার ফাইনালে পৌঁছে ১৯৭৬ সালের আফ্রিকান চ্যাম্পিয়নরা ১৯৯০ সালে ক্যামেরুন ২০০২ সালে, সেনেগাল এবং ২০১০ সালে ঘানারস্মৃতি বার বার আলোচনায় আসছে। মরক্কো ১৯৮৬ বিশ্বকাপে রাউন্ড অফ ১৬-এ পৌঁছেছিল, ইউরোপ বা দক্ষিণ আমেরিকার বাইরে থেকে একমাত্র দল যারা কাতারে এই পর্যায়ে পৌঁছেছে।

সুসংগঠিত, মরক্কো ফর্মে আছে – তারা এখনও এই বিশ্বকাপে হার হজম করেনি। তাদের গত সাতটি ম্যাচে মাত্র একটি গোল হয়েছে। ঘানার মিডিয়া জেনারেল গ্রুপের মাইকেল ওটি আদজেই আল জাজিরাকে বলেছেন, “তারা এই পর্যায়ে কীভাবে তৈরি করেছে তা সবচেয়ে চিত্তাকর্ষক জিনিস। মরক্কো টুর্নামেন্টের আগে কোচকে বরখাস্ত করেছে এবং এমন কাউকে নিয়ে এসেছে যে সিদ্ধান্ত নিতে ভয় পায় না এবং কৌশলগত শৃঙ্খলা।

এটাই মরক্কোর রহস্য।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G